নাস্তিক, নৈতিকতা, বিবেকAtheism to Conscience and morality -

প্রতিটা নাস্তিক ই বলে, তারা নাকি নৈতিকতা ও বিবেক ব্যাবহার করে।
 এই কারনে তাড়া বলে,ধর্মের কোনো প্রয়োজন নেই।
→প্রশ্ন হল সবাই কি নৈতিকতা ও বিবেক কাজে লাগিয়ে ভাল কাজ করে?
এবং সব মানুষের বিবেক, চিন্তা, ভাল লাগা, মন্দ লাগা কি এক??
তার কিছু নমুনা পেশ করবো→↓
বিবেক মানে যে ভাল মন্দ বোঝার ক্ষমতা সেটা নিয়ে কোন দ্বিমত নেই, তবে যেটা নিয়ে ভয়ঙ্কর রকমের দ্বিমত সবসময় ছিল এবং আছে সেটা হল আসলে ভাল কোনটা আর মন্দ কোনটা। কেউ যদি একটু ভাল করে খেয়াল করেন তাহলে দেখবেন এই বিবেক ব্যাপারটার মধ্যে বিরাট কিছু গোলমাল আছে। আপনার একটা জিনিষকে ভাল মনে হতে পারে, কিন্তু এটা যে আসলেই ভাল সেটার কোন গ্যারান্টি নেই। মানুষের বিবেক কখনই কন্সট্যান্ট না, এটা vary করে, time to time, place to place.
আমি যদি আপনাকে প্রশ্ন করি, রেপ জিনিষটা কি ভাল না খারাপ ? আপনার বলার কথা , “জঘন্য অপরাধ”। কিন্তু আপনি যদি নিম্নমানের কমিউনিস্ট বা naturalist হন তাহলে এটা কে ক্রাইম নাও বলতে পারেন। [http://www.newscientist.com/article/dn907-insult-to-injury.html]
ধরে নিলাম এটা একটা ক্রাইম, তাহলেও আপনার “বিবেক” কিছু অদ্ভুত আচরন করে বসতে পারে। রেপ এর শাস্তি কি হওয়া উচিত? – এই প্রশ্নের উত্তরে রেপড মেয়েটা বা তার নিকটাত্মীয় বলবে, “মৃত্যুদন্ড”। তবে রেপিস্ট এর মা বলবে, “শাস্তি দেন, কিন্তু মৃত্যুদন্ড ছাড়া অন্য কিছু”।মানবাধিকার সংগঠনগুলোর মায়া দয়া বেশি কিনা ! তাদের বিবেক আবার capital punishment এর বিপক্ষে। আমেরিকার বিচার বিভাগ আবার চমৎকার বিবেক রাখে ! রেপ কেসে তারা প্রথমবারের মত করা রেপিস্টকে ক্ষমা করেন এই যুক্তিতে, “প্রথমবার হয়েছে , ভুল হয়েছে , এবারের মত ছেড়েদেয়া উচিত”। বড়জোর বিবেকবান এই বিচারকেরা ৮ মাসের জেল দেন।
 আমি নেশা করি এটা খারাপ জেনেও করি, আমার বিবেক বলে যে এটা ভাল।
 কিন্তু আপনি নেশা করেন না, এটা আপনার বিবেক আপনার কাছে ভাল লাগে না।
 এভাবে অনেক উদাহরণ দেয়া যায়, আমরা বুঝতে পারলাম, সবার বিবেক এক নয়,
 (ঠিক এখানে ধর্মের প্রয়োজন হয়, সবচেয়ে যে ভাল জানেন সে হল আমাদের সৃষ্টিকর্তা)
এখন দেখা যাক, ধর্ম না মানলে কি কি লাভ ক্ষতি হয়।কিছু সময়ের জন্য ধরে নিন আমি ধর্ম কর্ম মানি না,
আমার নৈতিকতা বলে কিছু নেই,
আমি নেশা করতে ভালবাসি,
আমি চুরি ডাকাতি করতে ভালবাসি, কারন এর থেকে আমি টাকা পাই, সেই টাকা দিয়ে আরাম আয়েশ করতে পারি। আমার মানুষ খুন করতে মন চায়, আমরা ধর্ষণ করতে মন চায়, এতে আমি আনন্দ পাই। বাচবো আর কয় দিন ফুর্তি টুর্তি করে মরি।
 আর যে ধার্মিক সেই লোক, এই খারাপ কাজ গুলি করার আগে, একবার হলেও সে চিন্তা করবে, এখন না হয় শান্তি আরাম আয়েশ করলাম, কিন্তু মরার পরে যখন শত শত বছর থাকতে হবে। তখন কি আমি শান্তিতে থাকতে পারবো? আমার তো কঠিন আযাব হবে। তাই ধর্মের প্রয়োজন ১০০%

To see second part....click here (http://tinyurl.com/y8qthvxx)
Credit: Ahmed
Thanked by:Tanvir Hossain

Comments

Popular posts from this blog

L’uomo Che Aveva Paura del Genere Umano (Riassunto)

বিশ্ববিদ্যালয় এর ছাত্র -ছাত্রীরা

Marriage Advices to You All (by_Tanvir_Sci)